Home / All Categorized / দিনাজপুরের ক্ষুদে বিজ্ঞানী হানিফ আলীর সাফল্য
Amazing Dinajpur

দিনাজপুরের ক্ষুদে বিজ্ঞানী হানিফ আলীর সাফল্য

প্রবল ইচ্ছা, প্রজ্ঞা আর অভিজ্ঞতাকে কাজে লাগিয়ে দিনাজপুরের এক ক্ষুদে বৈজ্ঞানিক ব্যাপক সাফল্য বয়ে এনেছেন।

খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (খুয়েট) এ অধ্যায়নরত দিনাজপুরের এই ক্ষুদে বিজ্ঞানি মোঃ হানিফ আলী সোহাগ কম্পিউটার পরিচালনায় একটি নতুন প্রযুক্তির মাউস উদ্ভাবন করেছেন। এই মাউস ব্যবহার করতে কোন প্রয়োজন হবেনা সমতল পৃষ্টের। এই মাউসটি বিশেষ পদ্ধতিতে হাতের উপরে রেখে কিবোর্ডে স্বাভাবিক কাজ করা সম্ভব। এই মাউস বিশেষ করে ভ্রাম্যমান অবস্থায় ল্যাপটপ ব্যবহার এবং প্রজেক্টার ব্যবহারে উপস্থাপন কাজে বেশ কার্যকর।
খুয়েট’র তড়িৎ ও ইলেক্ট্রনিক বিভাগের তৃতীয় বর্ষের ছাত্র সোহাগ জানায়, তার উদ্ভাবিত তার বিহীন এই মাউসে অপটিক্যাল লেজারের প্রয়োজন লাগেনি। এক্সিলেটর মিটারের মাধ্যমে মাউসের পজিশন নিয়ন্ত্রন করা হয়েছে। এটা ব্যবহারকারী নিজের হাতের উপরের পৃষ্টে রেখে স্বাভাবিক ভাবেই কিবোর্ড ব্যবহার করতে পারবে। হাতে সেটিং করতে শুধু একটি ব্যাল্ট ব্যবহার করা হয়েছে। এই মাউস ব্যবহার করতে কোন সমতল পৃষ্ট লাগবেনা। শুধু ল্যাপটপটি রাখারমত স্থান হলেই স্বাভাবিক কাজ করা সম্ভব। খুয়েট’র তড়িৎ ও ইলেক্ট্রনিক প্রকৌশল বিভাগের প্রফেসর এনামুল কবীর জানিয়েছেন, তার সহযোগিতায় হানিফ আলী সোহাগ নিজ প্রচেষ্টায় এই প্রযুক্তি উদ্ভাবন করেছে। অপটিক্যাল লেজার বিহীন তার তৈরী মাউস-এর বৈশিষ্ট্য হলো এটি ব্যবহার করতে সমতল পৃষ্ট লাগবেনা।
দিনাজপুর শহরের কালিতলা এলাকার বিশিষ্ট আইনজীবী এডভোকেট আলহাজ্ব সলিমুল্লাহ সেলিমের ছেলে হানিফ আলী সোহাগ। সোহাগ এর আগে মোবাইলের সাহায্যে দুর থেকে বাড়ির বৈদ্যুতিক যন্ত্রপাতির সুইচ নিয়ন্ত্রন করতে সক্ষম প্রযুক্তি উদ্ভাবন করেছিল। যা ব্যাপক আলোড়ন তোলে।

Facebook Comments
Share This Post

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

শোলাকিয়াকে ছাড়িয়ে প্রথম বারের মতো দিনাজপুরে অনুষ্ঠিত হলো ‘উপমহাদেশের সর্ববৃহত্তম’ ঈদ জামাত!

প্রায় আড়াই লক্ষাধিক মুসল্লির সমাগমে দিনাজপুরে অনুষ্ঠিত হলো উপমহাদেশের সর্ববৃহত্তম ঈদের জামাত। দিনাজপুরের গোর-এ-শহীদ বড় ...