Home / All Categorized / দিনাজপুর মেডিকেল কলেজ ও হাসপাতালের নাম পরিবর্ত…

দিনাজপুর মেডিকেল কলেজ ও হাসপাতালের নাম পরিবর্ত…

দিনাজপুর মেডিকেল কলেজ ও হাসপাতালের নাম পরিবর্তন করা হয়েছে। এর নতুন নামকরণ করা হয়েছে ‘এম আব্দুর রহিম মেডিকেল কলেজ ও হাসপাতাল’।

সোমবার স্বাস্থ্য মন্ত্রণালয়ের স্বাস্থ্য, শিক্ষা ও পরিবারকল্যাণ বিভাগের উপসচিব খান মো. নুরুল আমিনের স্বাক্ষরিত এক প্রজ্ঞাপনে এ আদেশ জারি করা হয়।

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ঘনিষ্ঠ সহযোগী এম আব্দুর রহিম ১৯৯১ সালে দিনাজপুর-৩ (সদর) আসন থেকে সংসদ সদস্য (এমপি) নির্বাচিত হন। মহান মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক আবদুর রহিম সংবিধান প্রণয়ন কমিটির সদস্য ও আওয়ামী লীগের কেন্দ্রীয় কমিটির সাবেক সহ-সভাপতি ছিলেন।

১৯৭১ সালের মহান স্বাধীনতা সংগ্রামে বৃহত্তর দিনাজপুর অঞ্চলের মুক্তিযুদ্ধের সংগঠক ছিলেন এম আব্দুর রহিম। একাত্তরের ১৭ এপ্রিল মুজিবনগর সরকার গঠিত হলে যুদ্ধ পরিচালনার জন্য দেশকে ১১টি বেসামরিক জোনে ভাগ করা হয়। মুজিবনগর সরকার তাকে পশ্চিম জোন-১ এর জোনাল চেয়ারম্যান নিযুক্ত করে। স্বাধীনতার পর যুদ্ববিধ্বস্ত বৃহত্তর দিনাজপুর পুনর্গঠনে তিনি আত্মনিয়োগ করেন এবং ত্রাণ ও পুনর্বাসন কমিটির চেয়ারম্যান হিসেবে দায়িত্ব পালন করেন।

এম আব্দুর রহিম দশম জাতীয় সংসদ নির্বাচনে দিনাজপুর-৩ আসন হতে নির্বাচিত এমপি ও সংসদের হুইপ ইকবালুর রহিমের পিতা। এ ব্যাপারে হুইপ ইকবালুর রহিম বলেন, ‘দিনাজপুর মেডিকেল কলেজ ও হাসপাতালকে এম আব্দুর রহিম মেডিকেল কলেজ ও হাসপাতাল নামকরণ করায় এম আব্দুর রহিমের সততা নীতি, আদর্শ, দেশাত্ববোধ, মানুষের প্রতি অকৃত্রিম ভালবাসা, রাজনৈতিক শিক্ষা প্রভৃতি কাজে নতুন প্রজন্মকে উৎসাহিত করবে।’

এ উদ্যোগকে স্বাগত জানিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে দিনাজপুরবাসীর পক্ষ থেকে ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানান ইকবালুর রহিম।

Facebook Comments
Share This Post

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

শোলাকিয়াকে ছাড়িয়ে প্রথম বারের মতো দিনাজপুরে অনুষ্ঠিত হলো ‘উপমহাদেশের সর্ববৃহত্তম’ ঈদ জামাত!

প্রায় আড়াই লক্ষাধিক মুসল্লির সমাগমে দিনাজপুরে অনুষ্ঠিত হলো উপমহাদেশের সর্ববৃহত্তম ঈদের জামাত। দিনাজপুরের গোর-এ-শহীদ বড় ...