Home / All Categorized / নাসা আয়োজিত বিশ্ববিদ্যালয়ভিত্তিক প্রতিযোগীতায় সেরা পাঁচে হাবিপ্রবি’র দল

নাসা আয়োজিত বিশ্ববিদ্যালয়ভিত্তিক প্রতিযোগীতায় সেরা পাঁচে হাবিপ্রবি’র দল

মমহাকাশ গবেষনা সংস্থা নাসা(Nasa) আয়োজিত বিশ্ববিদ্যালয়ভিত্তিক প্রতিযোগীতায় সেরা পাঁচে অবস্থান করছে হাবিপ্রবি’র দল ইংলাইটাস(TEAM ENGLITAS)। চুড়ান্তপর্বে অনলাইনের ভোটের মাধ্যমে ৫টি দলের মধ্যে একটি দলকে বিজয়ী করার লক্ষে হাবিপ্রবির টিমকে বিজয়ী করতে অনলাইনে ভোট প্রার্থনা করছে দলের সদস্যরা।

PicsPlay_1496371327072

যুক্তরাষ্ট্রের মহাকাশ গবেষনা সংস্থা নাসার আয়োজনে হ্যাকাথন প্রতিযোগিতা নাসা স্পেস অ্যাপস চ্যালেঞ্জ ২০১৭ -এর ১শ ৪৭টি দেশের মোট ১ হাজার দল অংশ নেয়। যার মধ্য থেকে দিনাজপুরের হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের দল ‘ইংলাইটাস’ সেরা পাঁচে নিজেদের অবস্থান করতে সক্ষম হয়েছে। সম্প্রতি বাংলাদেশে অনুষ্ঠিত নাসা স্পেস অ্যাপস চ্যালেঞ্জের আঞ্চলিক পর্বে মোট ১১টি প্রকল্প চুড়ান্ত পর্বের জন্য মনোনয়ন পেয়েছে তার মধ্যে হাবিপ্রবির ইংলাইটাস দলের প্রকল্পও রয়েছে।হাবিপ্রবির চারজন শিক্ষাথীকে নিয়ে গঠিত ইংলাইটাস দলটি “নদী দূষনের মূল কারন ময়লা আবর্জনা পরিস্কার করা জন্য রোবট আবিস্কার করার প্রজেক্ট ”প্রতিযোগিতায় তুলে ধরে এবং সেরা ৫ এ স্থান করে নিয়েছে । বর্তমানে দলটি মনে করছেন, যেহেতু পিপলস চয়েজ বিভাগে অনলাইন ভোটের মাধ্যমে এই প্রতিযোগিতার বিজয়ী নির্ধারিত হবে, তাই সাধারন মানুষের দোর গোড়ায় তথ্যটি পৌছে দেয়ার জন্য প্রিন্ট ও ইলেক্টোনিক মিডিয়ার সাহায্য প্রত্যাশা করেন তারা ।

বাংলাদেশের প্রকল্পগুলোকে ভোট দিতে এই ঠিকানায় https://2017.spaceappschallenge.org/auth/signup প্রবেশ করে অ্যাকাউন্ট খুলে এরপর https://2017.spaceappschallenge.org/vote ঠিকানায় প্রকল্প নির্বাচন করে আলাদাভাবে ভোট দিতে হবে। একটি অ্যাকাউন্ট থেকে দিনে একবার ভোট দেওয়া যাবে। ৫ জুন পর্যন্ত প্রতিদিনই ভোট দেওয়ার সুযোগ মিলবে। এ বিষয়ে বাংলাদেশে নাসা স্পেস অ্যাপস চ্যালেঞ্জ আঞ্চলিক পর্বের যুগ্ম আহ্বায়ক আরিফুল হাসান জানান, অনলাইন ভোটের জন্য র্নিবাচিত পাঁচটি প্রকল্প থেকে একটিকে বিজয়ী ঘোষণা করা হবে। বাংলাদেশকে বিজয়ী করতে দুটি দলকেই ভোট দেওয়া উচিত। তবে নতুন ই-মেইল অ্যাকাউন্ট খুলে ভুয়া ভোট দেওয়া থেকে বিরত থাকতে হবে।

আসুন আমরা সকলে ভোট দিয়ে এগিয়ে নিয়ে যাই হাবিপ্রবির টিম কে!  নিউজটি শেয়ার করে অন্যদেরকেও ভোট দেওয়াতে উৎসাহ করি!

 

Facebook Comments
Share This Post

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

শোলাকিয়াকে ছাড়িয়ে প্রথম বারের মতো দিনাজপুরে অনুষ্ঠিত হলো ‘উপমহাদেশের সর্ববৃহত্তম’ ঈদ জামাত!

প্রায় আড়াই লক্ষাধিক মুসল্লির সমাগমে দিনাজপুরে অনুষ্ঠিত হলো উপমহাদেশের সর্ববৃহত্তম ঈদের জামাত। দিনাজপুরের গোর-এ-শহীদ বড় ...