Home / All Categorized / দিনাজপুরের যুবাইর বিন ইকবাল এর তোলা ঐতিহাসিক কান্তজিউ মন্দির এর অসাধারণ ছবিটি এ বছর প্রথম স্থান
amazing Dinajpur
যুবাইর বিন ইকবাল এর তোলা কান্তজিউ মন্দির এর অসাধারণ ছবিটি এ বছর প্রথম স্থান পায়।

দিনাজপুরের যুবাইর বিন ইকবাল এর তোলা ঐতিহাসিক কান্তজিউ মন্দির এর অসাধারণ ছবিটি এ বছর প্রথম স্থান

দিনাজপুরবাসীর পক্ষ থেকে যুবাইর ভাই কে রইল অভিনন্দন ও শুভেচ্ছা   

স্ট্রিট ফটোগ্রাফার যুবাইর বিন ইকবাল (বাংলাদেশ) উইকি লাভস মনুমেন্টস ছবি প্রতিযোগিতা ২০১৬ এ বিজয়ী হয়েছেন। এ প্রতিযোগিতায় সর্বমোট ৭১২৩ টি ছবি জমা দেয়া হয়েছিল। আর এ ছবিগুলো থেকে মোট চারটি ধাপে সম্মানিত বিচারকমন্ডলী ছবি বাছাই করেন। এ প্রতিযোগিতায় বিচারক হিসাবে ছিলেন ছয়জন। তারা হলেন, দৈনিক প্রথম আলো এর ডেপুটি চিফ ফটো-সাংবাদিক মনিরুল আলম (বাংলাদেশ), বাংলাদেশ ফটোগ্রাফিক অ্যাসোসিয়েশন এর প্রধান উপদেষ্টা আক্কাস মাহমুদ (বাংলাদেশ), কিম হ্যানসন (ডেনমার্ক), ডব্লিউ. কার্টার (সুইডেন), টনি জিন (যুক্তরাষ্ট্র) এবং কলিন (যুক্তরাজ্য)।

বিচার প্রক্রিয়া ছিল, প্রথম রাউন্ডে প্রতিটি ছবি ’হ্যাঁ/না’ ভোটের মাধ্যমে পরবর্তি রাউন্ডে নির্বাচিত হবে। দ্বিতীয় রাউন্ডে প্রত্যেক জুড়ি সদস্যগণ আলাদা আলাদাভাবে রেটিং করেন এবং সেখান থেকে ৬০০ টি ছবি পরবর্তী রাউন্ডের জন্য নির্বাচন করা হয়। তৃতীয় রাউন্ডেও রেটিং এর মাধ্যমে ছবি সংখ্যা আরও কমানো হয়। এবং চতুর্থ রাউন্ডে জুরি সদস্যগণ চুরান্ত পর্যায়ের ছবি বাছাই করেন।

ছবিটি দিনাজপুর এর ঐতিহাসিক কান্তজিউ মন্দির এর। অনন্য এ মন্দিরটি রাজা রামনাথ ১৭২২ সালে নির্মাণ করেন। এর সুনিপুণ কারুকাজে বিমুগ্ধ হতে হয়। ছবিটিতে দেখা যায়, একজন হিন্দু পূণ্যার্থী মন্দির এর সামনে দিয়ে হেটে যাচ্ছেন। শান্ত আলো, একজন পূণ্যার্থী, পবিত্র গাছ ও মন্দির এর সুনিপুণ কারুকার্য মিলে অসাধারণ একটি ছবি যে কোন দর্শকের হৃদয় ছুয়ে যায়।

তবে হিন্দু ধর্মের অনুসারীদের জন্য নির্মিত হলেও, মন্দিরটি তৈরি করেছেন পারস্য থেকে আসা এমজন মুসলিম নির্মাণ শিল্পি। মন্দির থেকে সামান্য একটু দূরে ওই নির্মাণ শিল্পি থাকতেন এবং ওই সময়ে তিনি তৈরি করেছিলেন নয়াবাদ মসজিদও। এ মসজিদ এর পাশেই তিনি চির নিদ্রায় শায়িত আছেন।

jubair bin iqbal
                                                                                                       যুবাইর বিন ইকবাল
Facebook Comments
Share This Post

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

শরৎ এসেছে কাশফুলও ফুটছে…

শরৎ ঋতুতে বাংলাদেশের নদনদীর কূলে কূলে সাদা কেশর দুলিয়ে হেসে ওঠে কাশফুলেরা। বড় বড় নদীর ...